ওয়েলকাম হোম মিস্টার প্রেসিডেন্ট | Welcome Home Mr. President

ওয়েলকাম হোম মিস্টার প্রেসিডেন্ট | Welcome Home Mr. President
Former US President Jimmy Carter. Photo: Flickr 

হিউবার্ট হামফ্রে ছিলেন যুক্তরাষ্ট্রের একজন ভাইস-প্রেসিডেন্ট। তার মৃত্যুতে সারা পৃথিবী থেকে শত শত মানুষ তার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। সবাইকে স্বাগত জানানো হলেও একজন সাবেক প্রেসিডেন্ট , রিচার্ড নিক্সন কে স্বাগত জানানো হয়নি, যিনি কয়েক দিন আগেই নিজেকে এবং পুরো রাষ্ট্রকে ওয়াটার গেইট কেলেঙ্কারির লজ্জা আর অপমানজনক পরিস্থিতির মধ্য দিয়ে নিয়ে গেছেন। যখন সমস্ত দৃষ্টি তার কাছ থেকে সরে যায় ও তার চারপাশের আলাপচারিতা শুষ্ক হয়ে যাচ্ছিল তখন তিনি অনুভব করতে পারছিলেন যে তাকে একঘরে করে রাখা হচ্ছে।

তখন, ক্ষমতাসীন প্রেসিডেন্ট জিমি কার্টার কক্ষে প্রবেশ করেন। নিক্সন থেকে কার্টারের রাজনৈতিক দল ছিল ভিন্ন আর তার সততা আর নিষ্ঠার জন্য তিনি সুপরিচিত ছিলেন। তিনি যখন তার আসনের দিকে এগিয়ে যাচ্ছিলেন তখন তিনি লক্ষ্য করলেন রিচার্ড নিক্সন একাকী দাঁড়িয়ে আছেন। তৎক্ষণাৎ কার্টার তার গতিপথ পরিবর্তন করেন, আর রিচার্ড নিক্সনের দিকে হেঁটে যান তার হাত ধরেন, আর আন্তরিক হাসিতে নিক্সনকে জড়িয়ে ধরে বলেন, “গৃহে আপনাকে স্বাগত জানাই, জনাব প্রেসিডেন্ট! গৃহে আপনাকে স্বাগতম!

এই ঘটনাটি নিয়ে Newsweek ম্যাগাজিনে একটি প্রতিবেদন লিখা হয়, যাতে বলা হয়: যদি তেপান্তর বা মরুভূমিতে দুর্দিনে যদি নিক্সনের জীবনে কোনো ক্রান্তিলগ্ন থাকে তাহলে তা ছিল সেই মুহূর্তটি, সেই ভালবাসা আর সহানুভূতির ইঙ্গিতটি।

দল-মত, ভেদাভেদ, রাজনৈতিক আর আদর্শিকি ভিন্ন ভুলে আমরা একে অন্য গ্রহণ করতে শিখি। এতে কেবল নিজের নয় বরং অন্যের জীবনে আসতে পারে অভাবনীয় পরিবর্তন। কারণ আমরা মানুষ।

 

সূত্র: Maxie Dunnam এ প্রকাশিত

Post a Comment

Previous Post Next Post